সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১১

ফেসবুক আলোচনা-৪

প্রিয় অডঙ,
আমাদের পার্টির জন্মদিনে শুভ কামনার জন্য আপনাকে ধন্যবাদ (ইউপিডিএফ-এর জন্মদিন ও কিছু চাওয়া)। ইউিপিডিএফ গঠনের পটভূমি বিশ্লেষণ পূর্বক আপনি কিছু পরামর্শও দিয়েছেন। এতে আমরা আপনার দায়িত্ববোধের পরিচয় পাই। এ জন্যও আপনাকে অশেষ ধন্যবাদ।

আমাদের কাজের নীতি, আদর্শ, কর্মসূচী ও ...কলাকৌশলের আলোচনা বিশ্লেষণ সমালোচনা হবে সেটা খুবই স্বাভাবিক। একভাবে আমরা সেটা প্রত্যাশা করি। কারণ পার্টিকে ঠিক রাখার জন্য জনগণের কঠোর পর্যবেক্ষণ ও তদারকি দরকার। তবে আমার যা প্রত্যাশা থাকবে তা হলো, আমরা যাতে গামলার পানিটার সাথে বাচ্চাটাকেও ছুঁড়ে ফেলে না দিই। We should not thow the baby out with the bathwater. (কথাটার ওপর জোর দেয়ার জন্য ইংরেজী বাক্যটা বলা হলো) অর্থা আমরা চাই, পার্টির ভুল ত্রুটি সমালোচনা করতে গিয়ে আমরা যেন পুরো পার্টিকেই শেষ করে না দিই, ফেলে না দিই। আমরা যাতে সমালোচনা করা বলতে কেবল ভুল ধরিয়ে দেয়া না বুঝি, কাউকে কালো রঙে চিত্রায়িত করা না বুঝি। আমাদের মধ্যে প্রয়োজনে কঠোর কঠিন সমালোচনা হোক, বিতর্ক হোক, বিতর্কে হারজিত হোক, যুক্তি পাল্টা যুক্তি হোক, কিন্তু যাতে সেটা শত্রুতার পর্যায়ে না যায় আর যাতে আমরা আমাদের মূল লক্ষ্য থেকে বিচ্যুত না হই। আমাদের বিতর্ক সমালোচনা পরিচালিত হতে হবে বৃহত্তর ঐক্যের অভিমুখে।

আমার নিজের অভিজ্ঞতার আলোকে বলতে পারি, সমাজে একটি পার্টি সহজে জন্মলাভ করতে পারে না; প্রয়োজন, দাবি ও অনুকুল পরিস্থিতি না থাকলে এটা অসম্ভব। কেবল মাত্র তরুণ নেতার ক্ষোভ একটি পার্টিকে জন্ম দিতে পারে না। একটি পার্টির জন্ম ও বিকাশের জন্য কিছু সাবজেকটিভ ও অবজেকটিভ শর্তের প্রয়োজন হয়। এটা অনেকেটা একটা সন্তানের জন্ম দান ও লালন পালনের মতো। সে ব্যাপারে বিস্তারিত আলোচনায় যেতে চাচ্ছি না, কারণ আমার দৃষ্টিতে বিষয়টা বেশ গভীর এবং আলোচনা করতে অনেক সময়ের দরকার হবে।

আপনাকে ও অন্যান্য যারা আলোচনায় অংশগ্রহণ করেছেন তাদের সবাইকে শুভেচ্ছা জানিয়ে শেষ করছি।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন